খাদ্য দ্রব্য পাক করার নিয়ম

পরিষ্কার পরিচ্ছন্নতা ইমানের অংশ। ইসলামে পবিত্রতার বিধানের কারনে আমাদেরকে জানতে হবে কিভাবে নিজেদের পবিত্র রাখতে হবে। নিজের শরীর পবিত্র রাখার বিষয়টি অনেকেই জানেন৷ তবে খাদ্যদ্রব্যের পবিত্রতা!!! একটু নতুনই মনে হচ্ছে। হ্যাঁ, ঠিকই ধরেছেন। খাদ্যের পবিত্রতা।

Image: Food washing 


খাদ্যের পবিত্রতার প্রধান শর্ত হালাল পন্থায় খাদ্য আহরন করা। এখন আসি খাদ্যে নাপাকি বস্তু পড়লে বা লাগলে তা কিভাবে পবিত্র করাবেন তা নিয়ে। চলুন তাহলে দেখে নেই খাদ্য দ্রব্য পাক করার নিয়ম-                        

মধু, চিনি, মিছরি, শিরা, তেল, ঘি, ডালডা ইত্যাদি নাপাক হলে তা পাক করার দুইটি নিয়মঃ

  • যে পরিমাণ তেল, শিরা ইত্যাদি, সেই পরিমাণ পানি তাতে মিশ্রিত করে আগুনে জ্বাল দিবে। যখন সমস্ত পানি উড়ে যাবে তখন আবার ঐ পরিমাণ পানি মিশ্রিত করে জ্বাল দিবে, এভাবে তিনবার করলে পাক হয়ে যাবে।

  • তেল ঘি ইত্যাদির সঙ্গে সমপরিমাণ পানি মিশ্রিত করে তাতে নাড়াচাড়া দিলে তেলটা উপরে উঠে আসবে; তারপর আস্তে আস্তে কোন উপায়ে উপর থেকে তেলটা তুলে নিয়ে আবার সমপরিমাণ পানি মিশ্রিত করে আবার অনুরূপ ভাবে তেলটা তুলে নিবে। এভাবে তিনবার করলে পাক হয়ে যাবে। যদি ঘি, ডালডা, তেল জমাট হয় তাহলে তাতে পানি মিশ্রিত করে রৌদ্র বা আগুনের আঁচের উপর রাখবে। এভাবে গলে তেল ঘি ইত্যাদি উপরে ভেসে উঠলে তারপর উপরােক্ত নিয়মে তিনবার পানি দিয়ে তা তুলে নিলে পাক হয়ে যাবে। 

  • যে  সব প্রাণীর ঝুটা হারাম বা মাকরূহ তারা যদি রুটি পাউরুটি ভাত ইত্যাদি শক্ত খাবারে মুখ দেয় বা খায়, তাহলে মুখ দেয়ার স্থান থেকে কিছুটা ফেলে দিয়ে অবশিষ্ট অংশ খাওয়া যায়।

বিস্তারিত আলোচনা জানতে আপনারা আহকামে জিন্দেগী বইটি পড়তে পারেন। 

বইঃ আহকামে জিন্দেগী

লেখকঃ মাওলানা মুহাম্মদ হেমায়েত উদ্দিন        

Post a Comment

Previous Post Next Post