ইমাম মুহাম্মাদ ইবনে হাসান (রঃ)

নিদ্রাস্বল্পতা ও ঘুম তাড়ানাের কৌশলঃ

ইমাম মুহাম্মদ ইবনে হাসান শায়বানী রহ, ছিলেন ইমাম আবু হানীফা রহ.- এর অন্যতম ছাত্র। তিনি ১৩২ হিজরিতে জন্ম গ্রহণ করেন এবং ১৮৯ হিজরিতে মৃত্যুবরণ করেন। তাঁর জীবনী আলােচনা করতে গিয়ে আল-কারদারী রহ. তাঁর গ্রন্থে লিখেন 'মুহাম্মাদ ইবনে সালামা হতে বর্ণিত তিনি বলেন, মুহাম্মাদ ইবনে হাসান রহ, তাঁর রাতকে তিনভাবে ভাগ করতেন। একভাগে ঘুমাতেন, একভাগে নামায পড়তে, আর একভাগে অধ্যাবসায়ে কাটাতেন।

ইমাম মুহাম্মাদ ইবনে হাসান (রঃ)
নিদ্রাস্বল্পতা ও ঘুম তাড়ানাের কৌশলঃ

তিনি মাঝেমধ্যে ঘুমাতেন না। তাঁকে বলা হতো, ঘুমাচ্ছেন না কেনা? তিনি বলতেন, কিভাবে ঘুমাবে? আমাদের ওপর দায়িত্ব অর্পণ করে মুসলমানদের দুচোখ নিদ্রার কোলে ঢলে পড়েছে। তারা বলে- আমাদের সম্মুখে কোনা সমস্যা দেখা দিলে, আমরা তার কাছে সেটা সােপর্দ করবাে, যাতে সে সুরাহা করে দেয়। সুতরাং আমি যদি ঘুমিয়ে পড়ি, তবে তাে দীনের ক্ষতি হয়ে যাবে।'

তিনি পরিবারের বিভিন্ন বিষয়াদি দেখভালের জন্য অন্যের ওপর দায়িত্ব অর্পণ করতেন - যাতে নিবিষ্টচিত্তে ও খােলা মনে জ্ঞানাম্বেষণ ও মাসআলা গবেষণার কাজে মনােযােগ দেয়া যায়।

আল্লামা তাশকুবরী 'মিফতাহুস সাআদাহ ওয়া মিসবাহুস সিয়াদাহ গ্রন্থে ইমাম আবু হানীফার শাগরেদ, বিশিষ্ট মুহাদ্দিস, মুজতাহিদ, ফকীহ ইমাম মুহাম্মাদ ইবনে হাসান আশ-শায়বানী আল-কুফী আল-বাগদাদী রহ, সম্পর্কে বলেন, 'তিনি রাতে ঘুমাতেন না। তাঁর কাছে সব সময় বিভিন্ন দফতর তথা কিতাব থাকতাে। যখন একটি পড়তে পড়তে একঘেয়েমি বােধ করতেন তখন অন্যটি শুরু করতেন। আর তিনি চোখে পানি ছিটিয়ে ঘুম দূর করতেন এবং বলতেন, ঘুম তাে উষ্ণতা থেকেই আসে। তাই শীতলতার মাধ্যমেই তাকে প্রতিহত করতে হয়।

আবদুল ফাত্তাহ রহ. বলেন, আল্লাহর জন্য এই বিচক্ষণ ইমামের কল্যাণ! কেমন করে তিনি ক্লান্তি ও অলসতা বিতাড়িত করে ব্যস্ত থাকতেন অধ্যয়নে। যখনই এক ধরনের ইলম চর্চায় বিরক্তিবােধ হতাে, তখনই আরেক ধরনের ইলমের দিকে মনােযােগী হতেন। ইলমপিয়াসীদের জন্য সময় ও ইলমের ওপর এমনই যত্নবান হওয়া উচিত। এ বিষয়ে পূর্বসূরি হলেন হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস রা. । তিনি তাঁর তাফসীরের মজলিসে শ্রোতাদের মাঝে ক্লান্তি ও বিতৃষ্ণাভাব দেখতে পেলে বলতেন, আমার রুচির পরিবর্তন করাে। তখন তিনি এবং শ্রোতারা সবাই মিলে কবিতার আসরে মগ্ন হয়ে যেতেনযাতে করে নতুন উদ্যম সৃষ্টি হয়।


Photo credit: <a href="https://www.freepik.com/photos/vintage">Vintage photo created by Racool_studio - www.freepik.com</a>  Reference: Books- The Values of Time by Abul Fatah ali Guddah/First published in 1984 in Lebanon.   

Post a Comment

Previous Post Next Post