আসবাবপত্র পাক করার নিয়ম

আসবাব/দ্রব্য পাক করার নিয়মঃ

পরিষ্কার পরিচ্ছন্নতা ইসলামের গুরুত্বপূর্ণ একটি ইবাদত এবং অবশ্যপালনীয় বিধান। পবিত্র থাকার ব্যাপারে কুরআন ও হাদিসের বিভিন্ন জায়গায় বারংবার উৎসাহিত করা হয়েছে এবং যারা পূতপবিত্র থাকবে, তাদের জন্য প্রতিশ্রুতি দেয়া হয়েছে প্রভূত কল্যাণ ও সওয়াবের। 

মদিনার নিকটবর্তী কুবা এলাকার লোকজন পরিচ্ছন্ন জীবন যাপন করত। তাদের ভূয়সী প্রশংসা করে মহান আল্লাহ তায়ালা বলেন, ‘সেখানে এমন লোকেরা রয়েছে, যারা ভালোভাবে পবিত্রতা অর্জন করতে পছন্দ করে । আর আল্লাহ তায়ালা পবিত্রতা অর্জনকারীদের পছন্দ করেন ।’ (সুরা তাওবা, আয়াত: ১০৮)

আরও বর্ণিত আছে, নিশ্চয়ই আল্লাহ তায়ালা তাওবাকারীদের ভালোবাসেন এবং ভালোবাসেন অধিক পবিত্রতা অর্জনকারীদের। (সুরা বাকারা, আয়াত: ২২২)

প্রিয়নবী (সা.) বলেন, তোমরা তোমাদের উঠান ও আঙিনা পরিচ্ছন্ন ও পরিপাটি করে রাখো।

আসবাবপত্র পাক করার নিয়ম
আসবাবপত্র পাক করার নিয়ম


আসবাবপত্র পাক করার নিয়মঃ

★ যদি এমন জিনিসে নাজাছাত (নাপাকী) লাগে যা নিংড়ানাে যায় না (যেমন থালা-বাসন, কলস, খাট, মাদুর, জুতা ইত্যাদি) তাহলে তা পাক করার নিয়ম হল একবার তা ধুয়ে এমন ভাবে রেখে দিবে যেন সমস্ত পানি ঝরে যায় এবং পানির ফোটা পড়া বন্ধ হয়ে যায়, তারপর অনুরূপ আর একবার করবে, এভাবে তিনবার ধৌত করলে ঐ জিনিস পাক হয়ে যাবে। 

★ জুতা বা চামড়ার মােজায় গাঢ় বীর্য, রক্ত, পায়খানা, গােবর ইত্যাদি গাঢ় নাজাছাত লাগলে তা যদি মাটিতে খুব ভালমত ঘষে বা শুকনা হলে নখ বা ছুরি/চাকু দিয়ে খুঁটে সম্পূর্ণ পরিষ্কার করে ফেলা যায় এবং বিন্দুমাত্র নাজাছাত না থাকে তাহলেও তা পাক হয়ে যাবে- না ধৌত করলেও চলবে। কিন্তু পেশাবের ন্যায় তরল নাজাছাত লাগলে পূর্বোক্ত নিয়মে ধােয়া ব্যতীত পাক হবেনা।

★ আয়না, ছুরি, চাকু সােনা রূপার অলংকার, থালা-বাসন, বদনা, কলস ইত্যাদি নাপাক হলে ভালমত ঘষে বা মাটি দ্বারা মেজে ফেললেও পাক হয়ে যায়। কিন্তু এই জাতীয় জিনিস নকশীদার হলে উপরােক্ত নিয়মে পানি দ্বারা ধৌত করা ব্যতীত পাক হবেনা।

★ নাপাক ছুরি, চাকু বা হাড়ি-পাতিল জ্বলন্ত আগুনের মধ্যে পােড়ালেও পাক হয়ে যায়।

★ কুকুর কোন পাত্রে মুখ দিলে তা নাপাক হয়ে যায়। তিনবার ধৌত করলেও তা পাক হয়ে যায় কিন্তু সাত বার ধােয়া উত্তম। আর একবার মাটি দ্বারা মেজে ফেললে আরও বেশী উত্তম।


Reference Books: Ahkame Jindegi written by Mawlana Muhammad Hemayetuddin Chapter Ebadah/Cleaning Masalah/2/120/ Artical published Jugantor Prishkar Poricchonnota blog 
Tags: আসবাবপত্র পাক করার নিয়ম/পরিষ্কার পরিচ্ছন্নতা ইমানের অংশ/নাপাকি দূর করার নিয়ম/উপায়। নাপাক বস্তু পাক করার নিয়ম।         
Previous Post Next Post