হাউজ বা পানির ট্যাংকের নাপাকি দূর করার উপায়

হাউজ বা ট্যাংকি পাক করার নিয়মঃ


হাউজ বা ট্যাংকি যদি ১০০ বর্গ হাত বা তার চেয়ে বড় হয় তাহলে তাতে কোন নাপাকী পড়লে বা কোন প্রাণী তাতে মারা গেলে তার পানি নাপাক হয় না। আর ১০০ বর্গ হাতের চেয়ে ছােট হলে নাপাক হয়ে যায়। অবশ্য মাছ, ব্যাঙ, কচ্ছপ, কাঁকড়া ইত্যাদি জলজ প্রাণী মরলে তাতে পানি নাপাক হয় না।

তবে এ সব প্রাণীও যদি মরে পচে গলে যায়, তাহলে তার পানি পান করা বা এ দ্বারা খাদ্য পাকানাে দুরস্ত নয়, যদিও উযু গােসল করা দুরস্ত আছে।

হাউজ বা ট্যাংকি পাক করার নিয়ম

হাউজ বা ট্যাংকি পাক করার নিয়ম


সাধারণতঃ হাউজ বা ট্যাংকি দুই ধরনের হয়ে থাকে।

(১) আন্ডার গ্রাউন্ড ট্যাংকিঃ যাতে সরকারী পানির লাইনের মাধ্যমে পানি এসে ভরে।

(২) ছাদে বা উপরে স্থাপিত ও নির্মিত ট্যাংকিঃ যার থেকে সব কামরায় ওযু গােসল ইত্যাদির জন্য পানি পৌছানাে হয়।


এই উভয় ধরনের হাউজ বা ট্যাংকিতে এক দিকের পাইপ থেকে পানি আসছে অন্য দিকের পাইপ থেকে সরছে- এমতাস্থায় তাতে যদি কোন নাপাক পড়ে তাহলে অধিকাংশ ফেকাহবিদের মতে সে ট্যাংকির পানি নাপাক হবে না, কারণ সেটা প্রবাহমান পানির পর্যায়ভুক্ত। অবশ্য যদি উক্ত পানিতে নাপাকীর রং, গ্ধ বা স্বাদ পাওয়া যায় তাহলে যতটুকু পানিতে রং, গন্ধ বা স্বাদ পাওয়া যাবে ততটুকু পানি নাপাক হয়ে যাবে। অনুরূপভাবে যদি নাপাক বস্তুটি পানি উভয় দিক থেকে প্রবাহকালে পতিত হয়ে কোন এক দিকের পাইপের পানি বন্ধ হওয়ার পরও তাতে পড়ে থাকে তাহলেও তখন পানি নাপাক হয়ে যাবে। আর যদি কোন এক দিকের লাইনের পানি বন্ধ থাকা অবস্থায় নাপাকী পতিত হয় তাহলে অধিকাংশ ফকীহের মতে হাউজ/ট্যাংকি নাপাক হয়ে যাবে।


অতঃপর পানির ট্যাংক পাক করার দুইটি নিয়ম যথাঃ

১. যদি হউজ থেকে ফেলে দেয়ার মত কোন নাপাক বস্তু হয় তাহলে তা ফেলে দেয়ার পর হাউজের এক দিকের পাইপ থেকে পানি প্রবেশ করানাে শুরু হবে এবং অন্যদিকের পাইপ থেকে পানি বের করা শুরু হবে। এরূপ করা শুরু করলেই সাথে সাথে হাউজ/ট্যাংকি ও পানি সব পাক হয়ে যাবে। সম্পূর্ণ পানি বা কোন নির্দিষ্ট পরিমাণ পানি বের করা শর্ত নয়।

২. নীচের ট্যাংকি (আন্ডার প্রাউন্ড ট্যাংকি) হলে সাপ্লাই পাইপ থেকে পানি আসতে আসতে সেটি ভরে গিয়ে যখন মুখ থেকে পানি উপচে পড়া শুরু হবে তখন তা পাক হয়ে যাবে। আর উপরের ট্যাংকি হলে তা থেকে গােসল খানা ইত্যাদিতে যাওয়ার সব লাইন বন্ধ করে দিবে এবং তারপর মেশিনের সাহায্যে তাতে পানি ভরা (তােলা) শুরু করবে। যখন উপরের পাইপ বা মুখ থেকে পানি উপচে পড়া শুরু হবে তখন উপরের ট্যাংকি এবং তার সাথে সংযুক্ত সব পাইপ পা্ক হয়ে যাবে। তবে কোন কোন ফকীহের মতে তিনবার আবার কারও মতে একবার নাপাক ট্যাংকি পানিতে ভরে রেখে পানি ফেলে দেয়া আবশ্যক। এই মতভেদের প্রেক্ষিতে নাপাক বস্তু পতিত হওয়ার সময় হাউজে যে পরিমাণ পানি ছিল সেই পানি হাউজ থেকে বের করার পর হাউজটি পাক হয়েছে বলে মনে করা উত্তম।

Reference Books: Ahkame Jindegi written by Mawlana Muhammad Hemayetuddin Chapter Ebadah/Cleaning Masalah/2/120/Page 2/121-122/
 Tags: পানির ট্যাংক পাক/পবিত্র করার নিয়ম। নাপাক পানির ট্যাংক পাক করবেন যেভাবে। নাপাক পানি পাক করার মাসআলা। নাপাকি দূর করার উপায়।  

Post a Comment

Previous Post Next Post