বার্বার জাতি : বার্বার জাতির পরিচয়

বার্বার জাতি : "বার্বার" জাতিবাচক এই শব্দটি দ্বারা সাধারণত সেই জনগােষ্ঠীকে নির্দেশ করা হয়- যারা মিশরীয় সীমান্ত সীওয়া (Sewa) হতে আটলান্টিক মহাসাগরের উপকূল ও নাইজার নদীর বাঁক পর্যন্ত এলাকায় বাস করে এবং একমাত্র বার্বার ভাষায় কথা বলে অথবা তাদের আরবীয়করণের পূর্বে ওই ভাষায় কথা বলত। শব্দটি সম্ভবত গ্রীক (Barboro) ও ল্যাটিন (Barbari) হতে উৎকলিত।


বার্বার ভাষার ইতিহাস গবেষকদের নিকট রহস্যাবৃত। সুতরাং বার্বার ভাষাভাষীদের লালনভূমির সঠিক অবস্থান নির্দেশ করা অসম্ভব। তবে দৃঢ়তার সাথে বলা যেতে পারে যে, অতি প্রাচীন কাল হতে-ই বার্বাররা উত্তর আফ্রিকায় বসতি স্থাপন করেছিল।


বার্বার জাতি। বার্বার জাতির পরিচয়। ইসলামের বার্বার জাতির অবদান

উত্তর আফ্রিকায় ইসলামের দাওয়াত পৌছার পর বার্বাররা ইসলাম গ্রহণ করে। তারিক বিন যিয়াদের নেতৃত্বে তারা স্পেন বিজয়ে অংশ নেয়। তাদের অনেকেই উকবা বিন নাফে ও মুসা বিন নুসায়রের হাতে ইসলাম গ্রহণ করে। বার্বারদের পরবর্তী ইতিহাস আগলাবি, ফাতেমি, ইদরিসি, মুরাবিতুন, মুওয়াহহিদূন প্রভৃতি গােত্রের ইতিহাসের অন্তর্ভুক্ত। বার্বারগণ মূলত উত্তর আফ্রিকার অধিবাসী। এরা উপজাতি আদিবাসী। 


পার্বত্য অঞ্চলে গােত্রভিত্তিক সমাজ ব্যবস্থায় এদের জীবনযাপন। এরা খুবই প্রাণবন্ত, উদ্যমী এবং সামরিক শক্তিমান গােষ্ঠী। আরবদের ন্যায় এরা বলিষ্ঠ এবং গােত্রভিত্তিক জাতি। তবে সবচেয়ে বড় বৈশিষ্ট্য ছিল আরবদের বংশ ও গােত্রের প্রতি যেমন অকৃত্রিম টান এবং আনুগত্য তেমনি বার্বারদেরও। তাদের রণকৌশল আরবদের ন্যায়।


বার্বারদের বহুগােত্র মুসা বিন নুসায়েরের আহ্বানে সাড়া দেয়। পদমর্যাদা ও রণকৌশলের দক্ষতা অনুযায়ী তিনি তাদেরকে সেনাবাহিনীতে যােগ্যতর আসন দেন। তারিফ বিন মালিক আন নাখয়ী ছিলেন বার্বার এবং তিনিই প্রথম সেনাপতি যিনি স্পেনে প্রথম সফল অভিযান চালান। স্পেনবিজয়ী বীর তারিক বিন যিয়াদও ছিলেন বার্বার। মূলত উত্তর আফ্রিকার এই বার্বরদের স্পেনিয়রা মূর বলে অভিহিত করত।


তবে আরব বার্বার সকল মুসলমানকেই স্পেনিয়রা পরবর্তীকালে ঢালাওভাবে ঘৃণা বিদ্বেষবশত মুর বলে অভিহিত করে। বর্তমানে নিঃসন্দেহে উত্তর আফ্রিকার বসতি মূলত বার্বারদেরকে নিয়েই গঠিত। তথাপি তারা আজকাল আর একই জাতীয় নয়। বার্বার ভাষাকে যারা আঁকড়ে আছে তাদের সংখ্যা বড় জোর ৫০ লক্ষাধিক। তারা এখনাে পার্বত্য এলাকা ও মরু অঞ্চলে স্থায়ীভাবে বাস করে। তারা মিশরীয় সীমান্ত সীওয়া হতে (ইয়াবুবসহ) আটলান্টিক মহাসাগর পর্যন্ত এক বিশাল এলাকা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।


তথ্যসূত্রঃ

১. স্পেনের কান্না, মাওলানা তারিক জামিল সাব, বার্বার জাতি'র পরিচয়। 

Previous Post Next Post