দামাদ আল আযদী : জ্বিন ছাড়াতে এসে ইসলাম গ্রহণ

হযরত দামাদ আল আযদী রাদিআল্লাহু আনহুর ইসলাম গ্রহণের ঘটনা

দামাদ আল আযদী রাদিআল্লাহু আনহু ছিল দক্ষিণ আরবের বাসিন্দা। সে মক্কায় এসে একটা গুঞ্জন শুনতে পেলো, “এক লোককে জ্বিনে ধরেছে।' লোকেরা আসলে রাসূলুল্লাহর কথাই বলছিল। দামাদ আল আযদী ছিল ওঝা, সে জ্বিন তাড়াতে পারতো। খুব আন্তরিক ভাবে সাহায্যের নিয়তে সে নবীজির কাছে গিয়ে বললো, 'শুনেছি আপনাকে নাকি জ্বিনে ধরেছে। আমি আপনাকে সাহায্য করতে চাই, আপনি যদি চান তো আমি জ্বিন। তাড়ানোর ব্যবস্থা করতে পারি।' সুস্থসবল লোকের জন্য কথাটা বেশ অপমানজনক। কিন্তু রাসূলুল্লাহ (সাঃ) বিরক্ত বা রাগ কোনোটাই হলেন না। প্রচণ্ড ধৈর্যশীল, বিচক্ষণ এই মানুষটি বুঝতে পারলেন যে লোকটি নিশ্চয়ই তাঁর সম্পর্কে কিছু উল্টোপাল্টা শুনেছে। খুতবার দুআ পড়ে তিনি তাঁর বক্তব্য শুরু করলেন:


‘সকল প্রশংসা মহান আল্লাহর, আমরা তাঁর প্রশংসা করি এবং তাঁরই সাহায্য কামনা করি। আল্লাহ তাআলা যাকে পথ দেখান, তাকে কেউ পথভ্রষ্ট করতে পারেনা। আল্লাহ তাআলা যাকে পথভ্রষ্ট করেন, তাকে কেউ পথ দেখাতে পারেনা। আমি সাক্ষ্য দিচ্ছি যে আল্লাহ ছাড়া আর কোনো ইবাদতের যোগ্য ইলাহ নেই, আল্লাহ এক, তাঁর কোনো শরীক নেই।


আরবিতে এই দুআটি শুনতে যেমন প্রাঞ্জল, তেমনই শ্রুতিমধুর। দামাদ আল আযদী এই দুআ শুনে মুগ্ধ হয়ে গেলো। শেষ হওয়ামাত্র উঠলো—'মুহাম্মাদ! আপনি কি এই কথাগুলো আরেকবার বলবেন?” রাসূলুল্লাহ ও পুনরায় দুআটি পড়ে শোনালেন।


দামাদ বললো, “এমন কথা এর আগে আমি কোনো দিন শুনিনি! কী চমৎকার কথা যেন সাগরের গভীরে যেয়ে আঘাত হানবে। অর্থাৎ এ কথাগুলো এমন যা নিশ্চিত মানুষকে প্রভাবিত করবে।


- তবে এসো, আমার কাছে বায়াত (আনুগত্যের শপথ) করো, রাসূলুল্লাহ ও তাঁকে ইসলামের আমন্ত্রণ জানালেন, এক মুহূর্ত দেরী না করে দামাদ বললো, আশহাদু আল্লা ইলাহা ইল্লাল্লাহ ওয়া আশহাদু আন্না মুহাম্মাদার রাসূলুল্লাহ।


- তুমি কি তোমার (গ্রামের) লোকেদের জন্য বায়াহ দেবে? 

- আমি আমার লোকেদের জন্যেও বায়াহ দেবো।


এর খানিকক্ষণ আগেই লোকটি রাসূলুল্লাহকে সুস্থ করতে এসেছিল, অথচ রাসূলুল্লাহই ও তাঁকে জাহেলিয়াতের রোগ থেকে সুস্থ করে তোলেন! এর অনেক বছর পরের কথা। রাসূলুল্লাহর ও পাঠানো সেনাবাহিনী সেই গ্রামের পাশ দিয়ে যাচ্ছিল। তাদের নেতা তাদেরকে জিজ্ঞেস করলো, “তোমরা কি এই গ্রামবাসীর থেকে কিছু নিয়েছো?' একজন বলে উঠলো হ্যাঁ, আমি তাদের থেকে একটা শক্তসমর্থ উট ছিনিয়ে নিয়েছি।' সেনাবাহিনীর নেতা এ কথা শুনে বললেন, ওদেরকে উটটা ফেরত দিয়ে দাও, কেননা তারা রাসূলুল্লাহর থেকে নিরাপত্তাপ্রাপ্ত হয়েছে।'
Previous Post Next Post