ফজরের নামাজের সময় : আজকের নামাজের সময় সূচি LIVE



আজকের নামাজের সময় সূচি LIVE Dhaka

 



হাকিমুল উম্মত মাওলানা আশরাফ আলী থানভি (রহ.) লিখেছেন, ‘পবিত্র কোরআনের এক আয়াত থেকে দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের বিধান দেওয়ার হিকমত, হাকিকত ও দার্শনিক ব্যাখ্যা জানা যায়। আল্লাহ তাআলা ইরশাদ করেছেন, ‘তোমরা আল্লাহর পবিত্রতা ও মহিমা ঘোষণা করো সন্ধ্যায় ও প্রভাতে এবং অপরাহ্নে ও জোহরের সময়। আকাশমণ্ডলী ও পৃথিবীতে সব প্রশংসা তো তাঁরই।’ (সুরা : রুম, আয়াত : ১৭-১৮)


কোরআনের এই আয়াত থেকে স্পষ্ট জানা যায়, পাঁচ ওয়াক্ত নামাজের জন্য নির্ধারিত সময়গুলোতে আসমান ও জমিনে বড় ধরনের পরিবর্তন ঘটে। আল্লাহতায়ালা নামাজকে সময়ের সঙ্গে নির্দিষ্ট করে দিয়েছেন। প্রত্যেক নামাজের নির্ধারিত সময় রয়েছে, নামাজ নির্ধারিত সময়ে আদায় করা ফরজ। গ্রহণযোগ্য কোনো সমস্যা ছাড়া এক নামাজ অন্য নামাজের সময় আদায় করা কবিরা গোনাহ। সবাই যেন নামাজের সঠিক সময় জেনে সময়মতো নামাজ আদায় করতে পারে সে জন্য আমাদের এই প্রয়াস।


আজকের নামাজের সময় সূচি LIVE Sylhet


আজকের নামাজের সময় সূচি LIVE Rajshahi


আজকের নামাজের সময় সূচি LIVE Rangpur


আজকের নামাজের সময় সূচি LIVE Khulna


আজকের নামাজের সময় সূচি LIVE Barishal


আজকের নামাজের সময় সূচি LIVE Chattogram


আজকের নামাজের সময় সূচি LIVE Mymensingh



ঈমান আনার পরই শরীয়তে নামাজ পড়ার নির্দেশ দেওয়া হয়েছে। ইসলামের অন্যতম প্রধান স্তম্ভ ও শ্রেষ্ঠতম ইবাদত হলো নামাজ। এই নামাজই একজন ব্যক্তির ঈমান ও কুফরের মধ্যে পার্থক্যকারী। নামাজ সম্পর্কে এক জায়গায় ইরশাদ হয়েছে- ‘নামাজ আদায় করো আমার স্মরণে। ’ (সুরা : ত্ব-হা, আয়াত : ১৪)


সুতরাং এ ক্ষেত্রে মুসলমানদের কাছে এটাই গুরুত্বপূর্ণ যে, মহান আল্লাহ এই পাঁচ সময়ে নামাজ আদায়ের নির্দেশ দিয়েছেন, তাই আমরা সময় অনুযায়ী নামাজ আদায় করি। আল্লাহ কোনো নির্দেশ দিলে কারো জন্য এর কারণ তলব করার অধিকার নেই। ইরশাদ হয়েছে, ‘তিনি যা করেন, সে বিষয়ে প্রশ্ন করা যাবে না। বরং তাদেরকেই প্রশ্ন করা হবে। ’ (সুরা : আম্বিয়া, আয়াত : ২৩)

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা ফরজ। ফরজের পাশাপাশি প্রত্যেক ওয়াক্তেই ওয়াজিব, সুন্নাত এবং নফল নামাজ রয়েছে। নামাজের রাকাআত নিয়ে রয়েছে মতপার্থক্য। ন্যূনতম যা পড়া দরকার তার বিবরণ তুলে ধরা হলো-


সালাতুল ফজর

ফজরে প্রথমে দুই রাকাআত সুন্নাত এবং পরে দুই রাকাআত ফরজ।


সালাতুল জোহর

যুহরের নামাজ প্রথমে চার রাকাআত সুন্নাত। তারপর চার রাকাআত ফরজ এবং তারপর দুই রাকাআত সুন্নাত। এ দশ রাকাআত পড়া উত্তম। কেউ কেউ সর্বশেষ দুই রাকআত নফল নামাজও পড়ে। এ হিসেবে জোহরের নামাজ ১২ রাকাআত আদায় করা হয়।


সালাতুল আসর

আসরের নামাজ চার রাকাত সুন্নত ও চার রাকাত ফরজ নিয়ে গঠিত। ফরজ অংশ ইমামের নেতৃত্বে জামাতের সাথে আদায় করা হয়। তবে ব্যক্তি মুসাফির অবস্থায় থাকলে চার রাকাত ফরজকে সংক্ষিপ্ত করে দুই রাকাত করতে পারেন।


সালাতুল মাগরিব

মাগরিবে প্রথম তিন রাকাআত ফরজ। তারপর দুই রাকাআত সুন্নাত। কেউ কেউ সুন্নাতের পর দুই রাকাআত নফল পড়ে থাকে।


সালাতুল ইশা

ইশার নামাজে চার রাকাআত ফরজ। তারপর দুই রাকাআত সুন্নাত। অতপর তিন রাকাআত বিতর। বিতর পড়া ওয়াজিব। অনেকে ফরজের পূর্বে চার রাকাআত সুন্নাত এবং বিতরের পর দুই রাকাআত নফলও নামাজ পড়ে থাকে।


পরিশেষে সমগ্র মুসলিম উম্মাহকে ফজর, জোহর, আসর, মাগরিব এবং ইশার নামাজ যথাযথ আদায়ে যত্নবান হওয়া আবশ্যক। পাশাপাশি প্রত্যেক ওয়াক্তের আগে পরের সুন্নাত ও নফল আদায় করার তাওফিক দান করুন। আমিন।


আজানের দোয়া

বাংলা উচ্চারণ: আল্লাহুম্মা রাব্বা হাযিহিদ দা'ওয়াতিত্তা-ম্মাতি ওয়াসসালা-তিল ক্বা-ইমাতি আ-তি সায়্যেদানা মুহাম্মাদানিল ওয়াসী-লাতা ওয়াল ফাদ্বী-লাতা ওয়াদ দারাজাতার রাফী-'আতা ওয়াবআসহু মাক্বা-মাম মাহমূদানিল্লাযী ওয়া'আদতাহূ ওয়ারযুক্বনা শাফা-'আতাহূ ইয়াওমাল ক্বিয়া-মাতি ইন্নাকা লা-তুখলিফুল মী-'আদ।

বাংলা অর্থ: হে আল্লাহ! এই পরিপূর্ণ আহ্বান এবং প্রতিষ্ঠিত সালাতের রব্ব! মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) কে ওসীলা তথা জান্নাতের একটি স্তর এবং ফযীলত তথা সকল সৃষ্টির উপর অতিরিক্ত মর্যাদা দান করুন। আর তাঁকে মাকামে মাহমূদে (প্রশংসিত স্থানে) পৌঁছে দিন, যার প্রতিশ্রুতি আপনি তাঁকে দিয়েছেন। নিশ্চয় আপনি প্রতিশ্রুতি ভঙ্গ করেন না।

Post a Comment

Previous Post Next Post