সহিহ আকীদা সিরিজঃ ইসলামের দৃষ্টিতে ছোঁয়াচে রোগ

ইসলামের দৃষ্টিতে ছোঁয়াচে রোগ।

সাধারণতঃ ছোঁয়াচে রােগ বা সংক্রামক ব্যাধি সম্বন্ধে যে ধারণা রয়েছে, সে ব্যাপারে ইসলামের আকীদা হল- কোন রােগের মধ্যে সংক্রমণের নিজস্ব ক্ষমতা নেই। তাই দেখা যায়, তথাকথিত সংক্রামক ব্যাধিতে আক্রান্ত লােকের কাছে যাওয়ার পরও অনেকে আক্রান্ত হয়না, আবার অনেকে না যেয়েও আক্রান্ত হয়ে যায়। 

সহিহ আকীদা। ইসলামে ছোঁয়াচেে রোগ বলতে কিছু নেই
সহিহ আকীদাঃ ইসলামে ছোঁয়াচেে রোগ বলতে কিছু নেই   


এ প্রসঙ্গে সহীহ্ আকীদা হলঃ রােগের মধ্যে সংক্রমণ বা অন্যের মধ্যে বিস্তৃত হওয়ার নিজস্ব ক্ষমতা নেই। কেউ অনুরূপ রােগীর সংস্পর্শে গেলে যদি তার আক্রান্ত হওয়ার ব্যাপারে আল্লাহর ফয়সালা হয়, সে ক্ষেত্রেই সে আল্লাহর হুকুমে আক্রান্ত হবে, অন্যথায় আক্রান্ত হবেনা। কিংবা এরূপ আকীদা রাখতে হবে যে, এসব রােগের মধ্যে স্বাভাবিকভাবে আল্লাহ তা'আলা সংক্রমণের এই নিয়ম রেখে দিয়েছেন। তবে আল্লাহর ইচ্ছা হলে সংক্রমণ নাও ঘটতে পারে। 

অর্থাৎ, সংক্রমণের এ ক্ষমতা রােগের নিজস্ব ক্ষমতা নয়, এর পশ্চাতে আল্লাহর দেয়া ক্ষমতা এবং তাঁর ইচ্ছার দখল থাকে। তবে ইসলাম প্রচলিত এসব সংক্রামক রােগে আক্রান্ত লােকদের নিকট যেতে নিষেধ করেছে বিশেষভাবে কুষ্ঠ রােগীর নিকট, এ কারণে যে, উক্ত রােগীর নিকট গেলে আর তার আক্রান্ত হওয়ার খােদায়ী ফয়সালা হওয়ার কারণেই সে আক্রান্ত হলে তার ধারণা হতে পারে যে, উক্ত রােগীর সংস্পর্শে যাওয়ার কারণেই সে আক্রান্ত হয়েছে। এভাবে তার আকীদা নষ্ট হয়ে যেতে পারে, তা যেন না হতে পারে এ জন্যেই ইসলাম এরূপ বিধান দিয়েছে। 

তবে কেউ মজবৃত আকীদার অধিকারী হলে সে অনুরূপ রােগীর নিকট যেতে পারে। এমনিভাবে সংক্রামক রােগে আক্রান্ত লােককেও সুস্থ এলাকার লােকদের নিকট যেতে নিষেধ করা হয়েছে, যাতে অন্য কারও আকীদা নষ্টের কারণ না ঘটে।

অর্থাৎ, আমাদের এটা মনে রাখতে হবে যে কোনো কিছুর কোনো ক্ষমতা নেই। আল্লাহ তাআলা যদি চান তবেই কেউ কোনো মহামারীতে আক্রান্ত হবে অন্যথায় নয়। একই সাথে ইসলাম মহামারির ক্ষেত্রে যে সকল সতর্কতা অবলম্বন করতে নির্দেশ দিয়েছে সেগুলো মেনে চলতে হবে। 

Tag: মহামারি বা ছোঁয়াচে রোগ। ইসলামে ছোঁয়াচে রোগ। সহিহ আকীদা সিরিজঃ ইসলামের দৃষ্টিতে ছোঁয়াচে রোগ।

Post a Comment

Previous Post Next Post