বন্ধু নির্বাচনে সচেতনতা (নববী যুগের একটি ঘটনা)

বন্ধু নির্বাচনে সচেতনতা (নববী যুগের একটি ঘটনা)  

নবি (সা.) এর সময়ে আবূ মুআইত নামে একটা লোক ছিল। মক্কার অন্যান্য মুশরিকদের তুলনায় সে ছিল কিছুটা কোমল স্বভাবের। কুরাইশরা যখন কষ্টের-পর-কষ্ট দিয়ে নবিজিকে জর্জরিত করে ফেলেছিল, তখনও আবূ মুআইত তা থেকে বিরত রেখেছিল নিজেকে। ও মাঝে মধ্যে যাতায়াত করত নবিজির পাঠচক্রে। নবি কী বলেন, সেটা বোঝার চেষ্টা করত। নবিজির কথা শুনতে শুনতে কেমন জানি একটা পরিবর্তন দেখা.দিলো তার মধ্যে। ইসলামের প্রতি দুর্বল হলো তার মন। আর এ জন্যে কুরাইশরা তাকে বে-দ্বীন বলে গালি দিতে লাগল। কিন্তু আবূ মুআইত তাদের কথায় কর্ণপাত করল না।

ইসলামে বন্ধু নির্বাচনের নীতি
Sample image: Friendship  

মক্কায় তার এক প্রিয় বন্ধু ছিল। দুজনের মধ্যে ছিল গলায় গলায় ভাব। সে বন্ধুটি ব্যাবসার কাজে গিয়েছিল সিরিয়ায়। মাসখানিক পর ফিরে এসে তার স্ত্রীর কাছে। নবিজির সার্বিক অবস্থা সম্পর্কে জানতে চাইল। তার স্ত্রী বলল, মুহাম্মাদের অবস্থান তাকে আগের চেয়েও আরও বেশি মজবুত হয়েছে।' এবার সে স্ত্রীকে আবূ মুআইতের ব্যাপারে জিজ্ঞেস করল। তার স্ত্রী বলল, 'আবূ মুআইত তো বে-দ্বীন হয়ে গেছে। স্ত্রীর কথায় প্রচণ্ড ধাক্কা খেলো সে। আমার বন্ধুও কিনা শেষমেশ মুহাম্মাদের পাল্লায় পড়েছে! নাহ, এটা কিছুতেই মেনে নেওয়া যায় না। যে করেই হোক বন্ধুকে ফেরাতে হবে। রাতে ভালো  ঘুম হলো না তার। সকাল হতে-না-হতেই সে আবূ মুয়াইতের 


বাসায় হাজির। অনেকদিন পর প্রিয় বন্ধুর সাক্ষাৎ পেয়ে আবু মুআইত তো খুশিতে আত্মহারা। বন্ধুকে উষ্ণ অভিনন্দন জানাল সে, কিন্তু অভিনন্দনের কোনো জবাব এল না। আবু মুআইত জিজ্ঞেস করল, 'বন্ধু! তোমার কী হয়েছে! অভিনন্দনের জবাব দিলে না যে? সে বলল, 'কীভাবে তোমার কথার জবাব দেবো, তুমি তো মুহাম্মাদের দ্বীন গ্রহণ করে বে-দ্বীন হয়ে গেছ! বন্ধুর কথা শুনে ঘাবড়ে গেল আবূ মুআইত। তাকে শান্ত করার জন্যে বলল, "আচ্ছা দোস্ত, কী করলে তুমি খুশি হবে?"

বন্ধুটি মনে মনে যে ফন্দি এটেছিল, এবার সেটা তুলে ধরল। সে বলল, "তুমি মুহাম্মাদের সামনে গিয়ে তার মুখে থুথু দেবে, আর তোমার জানা সবচেয়ে খারাপ একটা গালি শুনিয়ে দেবে। পারবে? যদি পারো, তবেই বুঝব তুমি আমায় ভালোবাসো।

বন্ধুকে সন্তষ্ট করতে গিয়ে আবু মুআইত সত্যি সত্যিই সে জঘন্য কাজটি করে বসল। নবি তাকে কিছু বললেন না। যে আবু মুআইতের বক্ষ ইসলামের জন্যে প্রশস্ত হতে শুরু করেছিল, সে-ই এমন ঘৃণ্য কাজ করল। এই পাপিষ্ঠটি বদরের যুদ্ধে মুসালিমদের হাতে বন্দি হয়। নবিজির মুখে থুথু দেওয়ার অপরাধে তাকে হত্যা করা হয়। আবু মুআইতের অবস্থা কেন এমন হয়েছিল?

বন্ধুর কারণে।হ্যাঁ, খারাপ বন্ধুর কারণে। বন্ধু নির্বাচনে আমাদের সবাকে সচেতনতা অবলম্বন করা দরকার। কথায় আছে, সঙ্গ দোষে লোহা ভাসে।

Post a Comment

Previous Post Next Post